সম্পাদকীয়
   প্রচ্ছদ-কাহিনী
   আইন-আদালত
   বিশেষ রচনা
   পরিবেশ
   ফলোআপ
   তথ্যানুসন্ধান
   আইন-তথ্য
   মত-অভিমত

 

যোগাযোগ

সম্পাদক, বুলেটিন
আইন ও সালিশ কেন্দ্র (আসক)
৭/১৭ ব্লক-বি, লালমাটিয়া
ঢাকা-১২০৭
ইমেইল-
ask@citechco.net,
publication@askbd.org

   
   
   
   

... .      
           

সম্পাদকীয়

এবারের বুলেটিনের প্রচ্ছদ কাহিনী মালেকা খানের সাক্ষাৎকারভিত্তিক রচনা ‘মুক্তিযুদ্ধ-পরবর্তী
নারী পুনর্বাসন কেন্দ্র’। ’৭১-এর নারী নিগ্রহের বহু খুঁটিনাটি বর্ণনা রয়েছে এ লেখায়। তাছাড়া বীরাঙ্গনা নারীদের যুদ্ধ-পরবর্তী দীর্ঘ সময়ের নানা টুকরো টুকরো ঘটনাও গল্প বলার ছলে তুলে ধরেছেন মালেকা খান। ১৯৯৭ সালে গ্রহণ করা সাক্ষাৎকারটি বুলেটিনে ছাপানোর অন্যতম কারণ হলো, পাঠক যেন সেই দুঃসহ দিনগুলোর স্মৃতির অংশীদার হতে পারেন এবং মুক্তিযুদ্ধে নারীর অংশগ্রহণ ও ত্যাগের পুনর্মূল্যায়নে সমর্থ হন। তাছাড়া আসক-এর ‘মুক্তিযুদ্ধের কথ্য ইতিহাস প্রকল্প’-এর (১৯৯৬ থেকে ১৯৯৯) অন্যতম উদ্দেশ্য ছিল গবেষণায় প্রাপ্ত তথ্যগুলোকে পাকিস্তানি সেনাবাহিনী ও দেশীয় সহযোগীদের সংঘটিত যুদ্ধাপরাধের বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণ হিসেবে হাজির করা। সেদিক থেকেও সাক্ষাৎকারটি কোনো না কোনোভাবে ভূমিকা রাখতে পারে। এ পর্বে আরো রয়েছে আন্তর্জাতিক অঙ্গনের যুদ্ধাপরাধের বিচার বিষয়ক দুটি সংক্ষিপ্ত প্রতিবেদন।
বছর শেষের বুলেটিনে বরাবরই আইন সংক্রান্ত বছরওয়ারি একটি খতিয়ান থাকে। এরই ধারাবাহিকতায় আইন-আদালত পর্বে ছাপা হলো আইনের সালতামামি। ২০০৬ সালে জাতীয় সংসদ ভেঙে যাওয়ার পর, নতুন সংসদ গঠিত হয় ২০০৯ সালের জানুয়ারিতে। এ আড়াই বছর সময়ে তত্ত্বাবধায়ক সরকার জারি করে শতাধিক অধ্যাদেশ। এর মধ্য থেকে বর্তমান সংসদ বেশ কিছু অধ্যাদেশ প্রয়োজনীয় সংশোধনীসহ অনুমোদন করেছে, কিছু অধ্যাদেশ বাতিল করেছে, আবার নতুন কিছু আইনও প্রণয়ন করেছে। বছরজুড়ে আসক বুলেটিনে সেসব আইন ও অধ্যাদেশের কিছু কিছু ছাপা হয়েছে। এ গুলো সহ আইনের সালতামামিতে আরো কিছু বাছাইকৃত নতুন আইন ও অধ্যাদেশের সংক্ষিপ্ত বিবরণ ছাপা হলো। এ বাছাইয়ের মানদণ্ড ছিল উক্ত বিষয়গুলোর সঙ্গে মানবাধিকারের সম্পৃক্ততা।
এবারের আইন-আদালতের সবচেয়ে উল্লেখযোগ্য খবর- বঙ্গবন্ধু হত্যা মামলার রায়। দীর্ঘ ৩৪ বছর পর মর্মান্তিক এ হত্যাকাণ্ডের রায় ঘোষিত হয়েছে। বিলম্বে হলেও ‘ইনডেমনিটির বা দায়মুক্তির’ একটি কলঙ্কজনক অধ্যায়ের পরিসমাপ্তি ঘটলো। অপরাধ কখনো যে বিচারহীন থাকতে পারে না, এর যে ‘দায়মুক্তি’ বলে কিছু নেই- এ হতে পারে অনেকের জন্য আগামীর শিক্ষা। এ অভিজ্ঞতাটি ’৭১-এর যুদ্ধাপরাধের বিচারের বেলায় খুবই প্রাসঙ্গিক।
ফলোআপ পর্বে এবার গুরুত্বসহকারে স্থান পেয়েছে পিলখানা হত্যাকাণ্ড, লঞ্চডুবি ও পার্বত্য শান্তির মতো জরুরি বিষয়।
খতিয়ান ও নামজারির মতো জরুরি তথ্যভিত্তিক আইনি খবর প্রকাশের জন্য এবার খোলা হয়েছে নতুন বিভাগ- আইন-তথ্য। ব্যবহারিক জীবনে কোনো বিশেষ আইন জানার থাকলে, পাঠক লিখে জানাবেন। আমরা এ ব্যাপারে প্রয়োজনীয় তথ্য সরবরাহের আশ্বাস দিচ্ছি। আরেকটি সুখবর, বত্রিশ পৃষ্ঠার আসক-এর ত্রৈমাসিক বুলেটিনটি এবার থেকে চল্লিশ পৃষ্ঠার হলো।


উপদেষ্টা সম্পাদক: হামিদা হোসেন, সুলতানা কামাল, এডভোকেট ইদ্রিসুর রহমান * সম্পাদক: শাহীন আখতার * প্রচ্ছদ: মনন মোর্শেদ * সহযোগী সম্পাদক: এটিএম মোরশেদ আলম * প্রকাশনা সহযোগী: কানিজ খাদিজা সুরভী * অঙ্গসজ্জা: অনিল চন্দ্র মন্ডল * কম্পিউটার কম্পোজ: মোহাম্মদ মোশারফ হোসেন, রেজায়ানুল হক * ফটোগ্রাফ: আসক, প্রথম আলো ও ইন্টারনেট * মুদ্রক: সাহিত্য প্রকাশ