Bulletin_2010
   সম্পাদকীয়
   প্রচ্ছদ-কাহিনী
   বিশেষ রচনা
   আইন আদালত
   আন্তর্জাতিক
   নারী
   ফলোআপ
   প্রতিবেদন
   সংগঠনবার্তা
 
 

 

যোগাযোগ

সম্পাদক, বুলেটিন
আইন ও সালিশ কেন্দ্র (আসক)
৭/১৭ ব্লক-বি, লালমাটিয়া
ঢাকা-১২০৭
ইমেইল-
ask@citechco.net,
publication@askbd.org

   
   
   
   

... .      
           

সম্পাদকীয়

আসক বুলেটিনের এবারের প্রচ্ছদ-কাহিনী ড. হামিদা হোসেনের সাক্ষাৎকার। এটি যুদ্ধাক্রান্ত নারীর পুনর্বাসন সিরিজের চতুর্থ রচনা। পূর্ববর্তী সাক্ষাৎকারগুলো ছিল যথাক্রমে ড. নীলিমা ইব্রাহিম, মালেকা খান ও তাহেরুন্নেসা আবদুল্লাহর, যাঁরা মুক্তিযুদ্ধে ও যুদ্ধাক্রান্ত নারী পুনর্বাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। উল্লেখ্য, ১৯৭২ সালে সরকারি ও বেসরকারিভাবে নারী পুনর্বাসনে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। তার মধ্যে মেয়েদের নিজের পায়ে দাঁড় করানোর প্রচেষ্টা ছিল অন্যতম। ড. হামিদা হোসেন এ উদ্যোগের একজন অগ্রগণ্য ব্যক্তি। ষাটের দশক থেকে এ অঞ্চলের হস্তশিল্পের প্রসারে তিনি যে নানামুখী কাজ হাতে নিয়েছিলেন, যুদ্ধোত্তর বাংলাদেশে সেসব আরো বিস্তৃত হয়। নতুনভাবে ভাবনাচিন্তাও চলে। এ দিকটিতে আলোকপাত করাসহ ড. হোসেনের সাক্ষাৎকারে যুদ্ধশিশুদের দত্তক দেয়া ও গর্ভপাতের মতো স্পর্শকাতর বিষয়ের পাশাপাশি যুদ্ধাক্রান্ত নারীর বাঁচার আর্তি এবং পরিবার ও সমাজচ্যুতির বেদনা অত্যন্ত মর্মস্পর্শী ভাষায় ফুটে উঠেছে।

বছর শেষের বুলেটিনে বরাবরই আইন-সংক্রান্ত বছরওয়ারি একটি খতিয়ান থাকে। এরই ধারাবাহিকতায় আইন-আদালত পর্বে ছাপা হলো আইনের সালতামামি-২০১০। বর্তমান সংসদে এ বছর বেশ কিছু আইন ও বিধিমালা অনুমোদিত ও সংশোধিত হয়েছে। তার মধ্য থেকে মানবাধিকারের সাথে সম্পর্কিত কয়েকটি আইন বছর শেষে পাঠকদের স্মরণ করিয়ে দেয়ার জন্যই আমাদের এ আয়োজন। আইন-আদালত পর্বে আরো রয়েছে সামপ্রতিক সময়ের উল্লেখযোগ্য কয়েকটি মামলার রায়ের পর্যালোচনা।

বুলেটিনের এবারকার বিশেষ রচনা- সংবিধান সংশোধন। পঞ্চম সংশোধনী সংক্রান্ত আপিল বিভাগের চূড়ান্ত রায়ের ফলে সংবিধানে যে মৌলিক পরিবর্তনগুলো এসেছে, তা থেকে উল্লেখযোগ্য কিছু বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে এ নিবন্ধটিতে। তাছাড়া এ পর্বে রয়েছে আরো তিনটি দেশের সংবিধান সংশোধন সংক্রান্ত সংক্ষিপ্ত খবরাখবর।

‘বাবরি মসজিদ রাম জন্মভূমি’ সংক্রান্ত মামলার রায় এবং এ নিয়ে চলা তর্ক-বিতর্ক উপজীব্য করে লেখা একটি বিশ্লেষণধর্মী রচনা এবারের আন্তর্জাতিক পর্বে ছাপা হলো। তাছাড়া এ পর্বে রয়েছে অং সান সু চির বহু প্রতীক্ষিত মুক্তির খবর এবং চিলির ৩৩ জন খনি শ্রমিক উদ্ধারের বিরল ঘটনা। মাটির নিচে আটকা পড়া শ্রমিকদের বাঁচানোর এ সমন্বিত প্রয়াস দৃষ্টান্ত হয়ে থাকবে বহুদিন।


উপদেষ্টা সম্পাদক: হামিদা হোসেন, সুলতানা কামাল, এডভোকেট ইদ্রিসুর রহমান * সম্পাদক: শাহীন আখতার
আইনগত সম্পাদনা: আবু ওবায়দুর রহমান * প্রকাশনা সহযোগী: কানিজ খাদিজা সুরভী * প্রচ্ছদ: মনন মোর্শেদ
কম্পিউটার কম্পোজ: মোহাম্মদ মোশারফ হোসেন, রেজওয়ানুল হক * ফটোগ্রাফ: আসক, ইন্টারনেট * মুদ্রক: অর্ক