Bulletin_2011
    সম্পাদকীয়
    প্রচ্ছদ-কাহিনী
    ফলোআপ
    আইন-আদালত
    প্রতিবেদন
    আন্তর্জাতিক
    নারী
    পরিবেশ
    মত-অভিমত
    সংগঠনবার্তা
 
 

 

যোগাযোগ

সম্পাদক, বুলেটিন
আইন ও সালিশ কেন্দ্র (আসক)
৭/১৭ ব্লক-বি, লালমাটিয়া
ঢাকা-১২০৭
ইমেইল-
ask@citechco.net,
publication@askbd.org

   
   
   
   

... .      
           

সম্পাদকীয়

আসক বুলেটিনের এবারের প্রচ্ছদকাহিনী ‘সংবিধান সংশোধন’ ও ‘তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক’। অবশ্য প্রকাশনাটি ছাপাখানার যাওয়ার প্রাক্কালে সংসদে সংবিধানের পঞ্চদশ সংশোধনী বিল উত্থাপিত হয়ে গেছে। বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠিয়েছেন মাননীয় স্পিকার। প্রতিবেদন জমা দেয়া বাবদ কমিটিকে দুই সপ্তাহ সময় দেয়া হয়েছে।
সংবিধান সংশোধনের বিষয়টি দীর্ঘ দিনের। মুন সিনেমা হলের মালিকের সেই মামলার জের ধরে যখন পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়, তখন থেকেই তা আলোচনায় উঠে এসেছে। স্বভাবতই ’৭২-এর সংবিধানে ফিরে যাওয়ার দাবিও তখন থেকে। বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগও ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ’৭২-এর সংবিধান পুনঃপ্রবর্তনের অঙ্গীকার করে। ’৭২-এর সংবিধানের প্রস্তাবনায় বলা ছিল, ‘যেসব মহান আদর্শ আমাদের বীর জনগণকে জাতীয় মুক্তিসংগ্রামে আত্মনিয়োগ ও বীর শহীদদিগকে প্রাণোৎসর্গ করিতে উদ্বুদ্ধ করিয়াছিল, জাতীয়তা, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার আদর্শ এই সংবিধানের মূলনীতি হইবে।’ ইতোমধ্যে ‘তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক’ ছাড়া সর্বাধিক আলোচিত বিষয় রাষ্ট্রধর্ম সম্পর্কিত ২(ক) অনুচ্ছেদে পরিবর্তন এনে ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম। তবে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ অন্যান্য ধর্ম পালনে রাষ্ট্র সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করবে’ প্রতিস্থাপনের সুপারিশ করেছে বিশেষ কমিটি। তাছাড়া বিসমিল্লাহির রাহমানির রাহিম আগের মতোই রাখার প্রস্তাব করা হয়েছে। উপরোক্ত দুটি বিষয় ধর্মনিরপেক্ষতার মূলনীতির সঙ্গে স্পষ্টতই সাংঘর্ষিক। এ ধরনের পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকারেরই শুধু বরখেলাপ হয়নি, মুক্তিযুদ্ধের মৌল চেতনার প্রতিও তা যথেষ্ট অশ্রদ্ধার শামিল বলে আমরা মনে করি।
বুলেটিনের আইন-আদালত-এর অন্যতম গুরুত্বপূর্ণ লেখা হাইকোর্টের রায় সংক্রান্ত ‘কর্নেল তাহেরের বিচার ছিল প্রহসন’ শীর্ষক রচনাটি। উল্লেখ্য, আদালত কর্তৃক পঞ্চম সংশোধনী বাতিলের ফলে সামরিক আদালতে কর্নেল তাহেরের বিচারের বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলাটি দায়ের করা হয়েছিল। তাছাড়া এ অধ্যায়ে স্থান পেয়েছে দেশ-বিদেশের বেশ কিছু আইনি খবর।
র‌্যাবের হাতে স্কুলছাত্র লিমনের পঙ্গুত্ব বরণ- অনেকদিন ধরে পত্রিকার জায়গা জুড়ে আছে। এটি নিঃসন্দেহে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের বিচারবহির্ভূত কার্যকলাপের চূড়ান্ত একটি নজির। বিষয়টি নিয়ে একদিকে যেমন আইনি লড়াই চলছে, অন্যদিকে সমাজের বিভিন্ন মহল থেকে পত্রপত্রিকায় নানা প্রতিক্রিয়াও ব্যক্ত করা হচ্ছে। এর মধ্যে বিশিষ্ট নাগরিকদের লেখা- ‘লিমনের ঘটনায় সরকার দায় এড়াতে পারে না’ অন্যতম। লেখাটি বুলেটিন পাঠকদের জন্য এখানে পুনর্মুদ্রিত হলো। তাছাড়া বেশ কিছু গুরুত্বপূর্ণ লেখা পাঠিয়ে মত-অভিমত অধ্যায়টিকে যারা এবার সমৃদ্ধ করেছেন, তাঁদের অশেষ ধন্যবাদ। পাঠকদের কাছ থেকে এ ধরনের সহযোগিতা আমরা সবসময় আশা করি।

উপদেষ্টা সম্পাদক: হামিদা হোসেন, সুলতানা কামাল, এডভোকেট ইদ্রিসুর রহমান * সম্পাদক: শাহীন আখতার
আইনগত সম্পাদনা: আবু ওবায়দুর রহমান * প্রকাশনা সহযোগী: কানিজ খাদিজা সুরভী * প্রচ্ছদ: মনন মোর্শেদ
কম্পিউটার কম্পোজ: মোহাম্মদ মোশারফ হোসেন, রেজওয়ানুল হক * ফটোগ্রাফ: আসক, ইন্টারনেট * মুদ্রক: অর্ক