সম্পাদকীয়
   প্রচ্ছদ-কাহিনী
   আইন-আদালত
   মত-অভিমত
   নারী
   তদন্ত
  আইনি-সংবাদ
   ফলোআপ
   সংখ্যাচিত্র

 

যোগাযোগ

সম্পাদক, বুলেটিন
আইন ও সালিশ কেন্দ্র (আসক)
৭/১৭ ব্লক-বি, লালমাটিয়া
ঢাকা-১২০৭
ইমেইল-
ask@citechco.net,
publication@askbd.org

   
   
   
   

... .      
           

সম্পাদকীয়

যুদ্ধাক্রান্ত নারীদের পুনর্বাসনে ১৯৭২ সালে আমাদের এখানে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। তার মধ্যে মেয়েদের নিজের পায়ে দাঁড় করানোর প্রচেষ্টাটি ছিল অন্যতম। এ কর্মযজ্ঞ পরিচালনায় যারা জড়িত ছিলেন, তাঁদের মধ্যে তাহেরুন্নেসা আবদুল্লাহ একজন। তিনি গভীর নিষ্ঠার সঙ্গে পুনর্বাসনের আওতায় প্রশিক্ষণ কর্মসূিচর দায়িত্ব পালন করেছেন ১৯৭৪ সাল পর্যন্ত। তাঁর একটি সাক্ষাৎকার এবারের বুলেটিনের প্রচ্ছদ কাহিনী, যেখানে পুনর্বাসনের বহুমুখী উদ্যোগের পাশাপাশি যুদ্ধাক্রান্ত নারীর জীবন-সংগ্রামের চিত্র ফুটে উঠেছে।

যুদ্ধ এক বিভীষিকার নাম। বিশ্বব্যাপী যখনই যেখানে যুদ্ধ সংঘটিত হয়েছে, সেখানেই নারীরা যুদ্ধের লুণ্ঠিত দ্রব্য হিসেবে পরিগণিত হয়েছেন। এসব নারীর ঠাঁই না হয় সমাজে, না হয় পরিবারে, জীবনের প্রতিটি পদক্ষেপেই তাঁরা হতে থাকেন বঞ্চিত-লাঞ্ছিত-অপমানিত। যুদ্ধকালে ধর্ষিত নারীদের সহায়তা দানের উদ্দেশ্যে জার্মানির এক গাইনোকলোজিস্ট মনিকা হাউজার গড়ে তুলেছেন সাহায্যকারী সংস্থা ‘মেডিকা মনডিয়েল’। ২০০৮ সালে এ কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ভূষিত হয়েছেন অল্টারনেটিভ নোবেল পুরস্কারে। মনিকা হাউজারের কাজের ওপর ভিত্তি করে রচিত প্রতিবেদনটি আমাদের এবারের প্রচ্ছদকাহিনীর অপর অংশ, যেখানে বর্তমান সময়ের যুদ্ধাক্রান্ত নারীর বিষয়ে আন্তর্জাতিক অভিজ্ঞতা বিধৃত হয়েছে।

এবারের আইন-আদালত অধ্যায়ের প্রধান রচনা সংবিধানের পঞ্চম সংশোধনী রায়। এই রায়ের মাধ্যমে সংবিধানের পঞ্চম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করা হয় এবং খন্দকার মোশতাক আহমদ, বিচারপতি আবু সাদাত মোঃ সায়েম এবং মেজর জেনারেল জিয়াউর রহমানের ক্ষমতা গ্রহণ ও তাদের কার্যক্রমকে অবৈধ ঘোষণা করা হয়। তাছাড়া এ পর্বে সামপ্রতিককালে হাইকোর্ট কর্তৃক প্রদত্ত আরো কয়েকটি রুলও আলোচিত হয়েছে।

মানবাধিকার সংক্রান্ত জনগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সাজানো হয়েছে আইনি-সংবাদ পর্বটি। কিছুদিনের ব্যবধানে খোদ রাজধানীতেই আমরা বেশ কয়েকটি ভয়াবহ অগ্নিকাণ্ড দেখেছি। অগ্নিকাণ্ড প্রতিরোধে দেশে বিদ্যমান আইন ও বিভিন্ন কর্তৃপক্ষের দায়দায়িত্ব নিয়ে আলোচনা করা হয়েছে এখানে। তাছাড়া রয়েছে সড়ক দুর্ঘটনা সংক্রান্ত আইন ও স্বজন হারানো মানুষদের মতামত ও সুপারিশ নিয়ে একটি প্রতিবেদন। আমরা জানি যে, জাতীয় সংসদ হলো সংসদীয় গণতন্ত্রের প্রাণ, জনগণের অধিকার আদায়, আইন প্রণয়ন এবং জনগণের পক্ষে কথা বলার প্রধান ফোরাম। অথচ দিনের পর দিন জনগুরুত্বহীন বিষয়ে পরস্পরের কোন্দল, অযথা বাক্য বিনিময় আমাদের দেখতে হচ্ছে। সংসদ অধিবেশনে সংসদ সদস্যের ভূমিকা সংবিধান এবং সংশ্লিষ্ট আইনানুযায়ী কী হওয়া উচিত- আইনি-সংবাদ পর্বে এ নিয়ে রয়েছে একটি সংক্ষিপ্ত প্রতিবেদন। তাছাড়া রয়েছে বিদেশে অবস্থানরত বাংলাদেশি আসামির প্রত্যর্পণ সংক্রান্ত আইন নিয়ে একটি কৌতূহলোদ্দীপক রচনা।

দেশের উপদ্রুত এলাকা হিসেবে পার্বত্য চট্টগ্রামের বাঘাইছড়ি এবার খবর হয়ে এসেছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে সংঘটিত হত্যাকাণ্ডও ছিল বিগত কিছুদিনের আলোড়ন সৃষ্টিকারী ঘটনা। উক্ত দুটি বিষয়ে দু’জন লেখক পর্যাপ্ত তথ্য সহকারে তাদের অভিমত তুলে ধরেছেন এবারের মত-অভিমত অধ্যায়ে।

গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের শততম বর্ষ পালিত হয়েছে। দিনটি গুরুত্বসহকারে পালনের পেছনে রয়েছে নারীর অধিকার আন্দোলনের সুদীর্ঘ ইতিহাস। এ বিষয়টির ওপর আলোকপাত করা হয়েছে এবারের বুলেটিনে। তাছাড়া রয়েছে নারীর অগ্রগতি, সমস্যা নিয়ে আরো কয়েকটি প্রতিবেদন। প্রতিবারের মতো এবারও ফলোআপ-এ আছে পিলখানা হত্যা মামলার বিচার সংক্রান্ত সর্বশেষ পরিস্থিতির আইনি বিশ্লেষণ এবং মানবাধিকার কমিশনের স্থবিরতা নিয়ে জরুরি তথ্য।


উপদেষ্টা সম্পাদক: হামিদা হোসেন, সুলতানা কামাল, এডভোকেট ইদ্রিসুর রহমান * সম্পাদক: শাহীন আখতার * আইনগত সম্পাদনা: আবু ওবায়দুর রহমান, এটিএম মোরশেদ আলম * প্রকাশনা সহযোগী: কানিজ খাদিজা সুরভী * প্রচ্ছদ: মনন মোর্শেদ * অঙ্গসজ্জা: অনিল চন্দ্র মন্ডল * কম্পিউটার কম্পোজ: মোহাম্মদ মোশারফ হোসেন, রেজওয়ানুল হক * ফটোগ্রাফ: আসক, ইন্টারনেট * মুদ্রক: অর্ক