Bulletin_2011
   সম্পাদকীয়
   প্রচ্ছদ-কাহিনী
   বিশেষ রচনা
   আইন-আদালত
   আইন-পর্যালোচনা
   প্রতিবেদন
   ফলোআপ
   আন্তর্জাতিক
    মত-অভিমত
    নারী
    সংগঠনবার্তা
 
 

 

যোগাযোগ

সম্পাদক, বুলেটিন
আইন ও সালিশ কেন্দ্র (আসক)
৭/১৭ ব্লক-বি, লালমাটিয়া
ঢাকা-১২০৭
ইমেইল-
ask@citechco.net,
publication@askbd.org

   
   
   
   

... .      
           

সম্পাদকীয়

যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে নারীর প্রতি যুদ্ধকালীন সহিংসতাকে আইনগত স্বীকৃতি দেয়া হয়েছে গত শতকের নব্বইয়ের দশকে। ১৯৯৫-এর বেইজিং ঘোষণায় এ দাবি প্রথম উত্থাপিত হয়। অতঃপর আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) যা ১৯৯৮ সালের রোম সংবিধির ফসল, ইতিহাসে প্রথমবারের মতো ধর্ষণসহ সব ধরনের যৌন সহিংসতাকে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে স্থান দেয়। আলোচ্য রচনাটি ইয়েল ল স্কুলের ছাত্রী ক্যাথরিন রিকভিনের একটি গবেষণাপত্র থেকে অনুবাদকৃত। রিকভিনের লেখাটি মূলত লিঙ্গভিত্তিক সহিংসতায় বিভিন্ন আন্তর্জাতিক বিচারের সারসংক্ষেপ। এখানে উপস্থাপিত হয়েছে রুয়ান্ডার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটিআর), সাবেক যুগোশ্লাভিয়ার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটিওয়াই), সিয়েরালিওনের বিশেষ আদালতের (এসসিএসএল) এবং আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) এ বিষয়ে কতিপয় উল্লেখযোগ্য মামলার বিশ্লেষণ। উল্লেখ্য, বর্তমানে আমাদের এখানে যুদ্ধাপরাধের বিচারের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আরো কিছু প্রতিশ্রুতির কথাও শোনা যাচ্ছে। আমরা জানি- ১৯৭১ সালে ধর্ষণসহ নানা ধরনের সহিংসতার শিকার হয়েছিলেন এ দেশের অসংখ্য নারী। নারী নিগ্রহের বিষয়টি এ উদ্যোগ-আয়োজনে অন্তর্ভুক্ত হবে- তা একান্তভাবে কাম্য। বিচারকার্য সুষ্ঠুভাবে সম্পন্ন হোক, এটিও আমরা চাই। আর এ লক্ষ্যে আমাদের এবারের প্রচ্ছদ-কাহিনী- ‘নারীর প্রতি যুদ্ধকালীন সহিংসতার বিচার’।
এবারের আইন-আদালত পর্বে রয়েছে হেনা হত্যা মামলা ও দেশ-বিদেশের উল্লেখযোগ্য কয়েকটি মামলার রায়। হেনা সামপ্রতিক সময়ের ফতোয়ার বলি এক কিশোরী। উল্লেখ্য, ২০১০ সালের ৮ জুলাই হাইকোর্টের একটি রায়ে ফতোয়ার নামে বিচারবহির্ভূত কার্যক্রম ও শাস্তি প্রদানকে অবৈধ ঘোষণা করা হয়। কিন্তু এরপরও থেমে থাকেনি ফতোয়াবাজদের দৌরাত্ম্য। ফতোয়ার নামে একঘরে করে রাখা, হিল্লা বিয়ে, দোররা মারার সাথে সাথে ঘটছে প্রাণহানির মতো ঘটনাও। এর জ্বলন্ত উদাহরণ শরীয়তপুরের নড়িয়া উপজেলার দরিদ্র কৃষকের কন্যা হেনা আকতার (১৪)। তাছাড়া আগ্রহী পাঠকদের জন্য এ সংখ্যার বুলেটিনে মুদ্রিত হলো ফতোয়ার রায়ের সংক্ষিপ্ত তর্জমা।
আন্তর্জাতিক নারী দিবসের একশ’ বছর পূর্তি হলো গত ৮ মার্চ। নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপনের পাশাপাশি একটি উল্লেখযোগ্য খবর- ৭ মার্চ বাংলাদেশ সরকারের মন্ত্রিসভায় জাতীয় উন্নয়ন নীতি-২০১১ (খসড়া) পাস করা হয়েছে। নারীর জন্য সর্বক্ষেত্রে সম্পূর্ণ সমঅধিকার, অংশীদারিত্ব ও সমান সুযোগের ভিত্তিতে আইন প্রণয়নের মাধ্যমে এ নীতিমালা বাস্তবায়ন করা হবে- আমরা এ আশা দৃঢ়ভাবে পোষণ করি।
বহির্বিশ্বের বর্তমানের তোড়পাড় করা ঘটনা- আরব মহাজাগরণ। গণঅভ্যুত্থানের সুফল যেন বেহাত হয়ে না যায়, গণমানুষ ভোগ করতে পারে, আরো অনেকের মতো এ প্রত্যাশা আমাদেরও। সুনামি ও সুনামি-উত্তর পারমাণবিক চুল্লির বিস্ফোরণে জাপান নজিরবিহীনভাবে হুমকির সম্মুখীন। ভয়াবহ এ প্রাকৃতিক দুর্যোগে জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় কয়েকটি জনপদে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২০ হাজার। এ সংখ্যা আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই বিপুল প্রাণহানিতে আমরা গভীরভাবে শোকাহত।

উপদেষ্টা সম্পাদক: হামিদা হোসেন, সুলতানা কামাল, এডভোকেট ইদ্রিসুর রহমান * সম্পাদক: শাহীন আখতার
আইনগত সম্পাদনা: আবু ওবায়দুর রহমান * প্রকাশনা সহযোগী: পূরবী হালদার * প্রচ্ছদ: মনন মোর্শেদ
কম্পিউটার কম্পোজ: মোহাম্মদ মোশারফ হোসেন, রেজওয়ানুল হক * ফটোগ্রাফ: আসক, ইন্টারনেট * মুদ্রক: অর্ক