সম্পাদকীয়
   প্রচ্ছদ-কাহিনী
   আইন-আদালত
    আদিবাসী
    তদন্ত
   ফলো-আপ
   সাম্প্রতিক
   আন্তর্জাতিক
   আইনি-খবর
   মত-অভিমত
   সংগঠনবার্তা
 
 

 

যোগাযোগ

সম্পাদক, বুলেটিন
আইন ও সালিশ কেন্দ্র (আসক)
৭/১৭ ব্লক-বি, লালমাটিয়া
ঢাকা-১২০৭
ইমেইল-
ask@citechco.net,
publication@askbd.org

   
   
   
   

... .      
           

সম্পাদকীয়

চলতি বছরের ২৫ মার্চ ইন্টারন্যাশনাল ক্রাইমস্‌্‌ (ট্রাইব্যুনাল) অ্যাক্ট, ১৯৭৩-এর বিধান অনুযায়ী যুদ্ধাপরাধ বিচারের ট্রাইব্যুনাল গঠন করেছে সরকার। ২৬ জুলাই ট্রাইব্যুনাল চিফ প্রসিকিউটরের আবেদনের প্রেক্ষিতে চারজন অভিযুক্তের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এসব উদ্যোগ-আয়োজনের পাশাপাশি বিতর্কেরও জন্ম দিয়েছে এ সংক্রান্ত সরকারের কিছু কিছু পদক্ষেপ এবং মন্ত্রী-উপমন্ত্রীদের বাকবিতণ্ডা। অন্যদিকে যুদ্ধাপরাধের বিচারের গণদাবির মতো জাতীয় ও আন্তর্জাতিকভাবে এর বিরোধিতাও অতি পুরোনো বিষয়। বলা যায় বাংলাদেশের জন্মের পর থেকেই তা বানচালের পাঁয়তারা চলছে। বর্তমান পরিস্থিতিতে যে এটি আরো আক্রমণাত্মক হয়ে উঠবে, তাতে কোনো সন্দেহ নেই। এমন এক প্রেক্ষাপটে আসক বুলেটিনের এবারের প্রচ্ছদ কাহিনী ‘যুদ্ধাপরাধের বিচার’। মুক্তিযুদ্ধের প্রায় ৪০ বছর পর এ বিচারের আয়োজন আমাদের বহুদিনের প্রত্যাশারই মূর্তরূপ। এর সফলতা সর্বাত্মকভাবেই কাম্য।

বরাবরের মতো এবারের আইন-আদালত পর্বে রয়েছে বিগত দুই-তিন মাসের আলোচিত মামলার পর্যালোচনা, নতুন আইন প্রণয়নের খবরাখবর। ইদানীংকালে অন্যতম একটি আলোচিত খবর সংবিধান সংশোধনীর বিষয়টি। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ পঞ্চম সংশোধনী বাতিল করে হাইকোর্টের রায় বহাল রাখার পর তা ব্যাপকভাবে আলোচনায় চলে আসে। ’৭২-এর সংবিধানে ফিরে যাওয়ার আগাম খবর ইতিমধ্যে জোরেশোরে জানানো হচ্ছে সরকার পক্ষ থেকে। কিন্তু এক্ষেত্রেও যথেষ্ট ভাববার অবকাশ রয়েছে, বিশেষ করে ৭২-এর সংবিধানে নেই এমন সব ব্যাপারে। এ প্রসঙ্গে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির দাবিটি অনিবার্যভাবে আবারো সামনে চলে এসেছে।

বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে মেয়েদের বোরকা পরতে বাধ্য না করার নির্দেশনাটি- নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ খবর। নারীদের বোরকা এবং হিজাব পরার ওপর ফ্রান্সের পার্লামেন্টারি কমিটির প্রস্তাবিত নিষেধাজ্ঞা আরোপ নিয়ে যখন সারা বিশ্বে তোলপাড় চলছে, ঠিক তখনই এই যুগান্তকারী নির্দেশ প্রদান করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। একই সঙ্গে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে মেয়েদের অংশগ্রহণে বিরত না রাখারও নির্দেশ দেয়া হয়েছে। পোশাক নির্বাচন মানুষের ব্যক্তিস্বাধীনতার অঙ্গ। আমরা হাইকোর্ট বিভাগকে সাধুবাদ জানাই বাংলাদেশ সংবিধান স্বীকৃত এ অধিকার সমুন্নত রাখার জন্য।

আসক-এর প্রতিষ্ঠাতা সদস্য ও প্রথম নির্বাহী পরিচালক ব্যারিস্টার সালমা সোবহানের ৭৩তম জন্মদিন প্রতিবারের মতো এবারও আসক দফতরে পালিত হয়েছে। তবে এবারের আয়োজন ছিল ব্যতিক্রমধর্মী। আসক পরিবারের সদস্যরা চিঠি, কবিতা, কার্ড, চিরকুট ইত্যাদির মাধ্যমে ভালোবাসা জানিয়েছেন তাদের হারিয়ে যাওয়া প্রিয় মানুষটির প্রতি। মানবদরদি, সংবেদনশীল সালমা সোবহান বেঁচে থাকুন আমাদের সবার মনে সততা ও কর্মের প্রেরণা হয়ে।


উপদেষ্টা সম্পাদক: হামিদা হোসেন, সুলতানা কামাল, এডভোকেট ইদ্রিসুর রহমান * সম্পাদক: শাহীন আখতার * আইনগত সম্পাদনা: আবু ওবায়দুর রহমান, এটিএম মোরশেদ আলম * প্রকাশনা সহযোগী: কানিজ খাদিজা সুরভী, শ্রাবন্তী শেগুফ্‌্‌তা * প্রচ্ছদ: মনন মোর্শেদ কম্পিউটার কম্পোজ: মোহাম্মদ মোশারফ হোসেন, রেজওয়ানুল হক * ফটোগ্রাফ: আসক, প্রথম আলো, ইন্টারনেট * মুদ্রক: অর্ক